রাজবাড়ীতে বিপুল পরিমাণ পেঁয়াজের চাষ, মূল্য নিয়ে উৎকণ্ঠায় চাষীরা

here are the findings

http://tenacitytenfold.com/2014/06/ বাঙালি জাতির নিত্য প্রয়োজনীয় খাবারে মসলা হিসেবে পিয়াজ একটি অবিচ্ছেদ্য মশলা। প্রায় সকল তরকারী জাতীয় খাবারেই পিয়াজের উপস্থিতি বাধ্যতামূলক বললেই চলে। ফলে বিপুল সম্ভাবনাময় এই ফসলটির চাহিদা পুরনে চাষের দিক থেকে উল্লেখ যোগ্য জেলা রাজবাড়ী।

রাজবাড়ী জেলায় মসলা জাতীয় ফসল পিয়াজ চাষের সুনাম ও ঐতিহ্য দীর্ঘকালের। পদ্মা তীরবর্তী পলিমাটির উর্বর জমিতে পিয়াজের ফলন ভাল হওয়ায় এ অঞ্চলের কৃষকরা তাদের উৎপাদিত পিয়াজ দিয়ে দেশের মোট ১৩ শতাংশ চাহিদা পুরন করতে সক্ষম হয়েছে।

প্রতি বছরের ন্যায় এ বছরও রাজবাড়ীতে মুড়িকাটা পিয়াজের আবাদ হয়েছে প্রচুর। সরোজমিনে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার চরাঞ্চলের বিভিন্ন এলাকায় গিয়ে দেখা যায় মাঠের পর মাঠ মুরিকাটা পিয়াজের আবাদ। যেদিকে চোখ যায় শুধুই পিয়াজ আর পিয়াজের চাষ।

চর দৌলতদিয়া এলাকার একজন পিয়াজ চাষী বলেন, আমি এ বছর ৭ বিঘা (২ একর ১০ শতাংশ) জমি পিয়াজের (মুড়ি কাটা) আবাদ করেছি। প্রতি বিঘা জমিতে আমার খরচ হয়েছে ৩৫ থেকে ৪০ হাজার টাকা, যদি আল্লাহ ভাল ফলন দেয় তবে বিঘা প্রতি ৪০ মন পিয়াজ উৎপাদন হবে যার বর্তমান বাজার মুল্য ২৮ হাজার টাকা। যদি এ দাম অব্যাহত থাকে তবে মোটা অংকের লোকশান গুনতে হবে। একই সুরে কথা বলেন এলাকা বেশ কয়েকজন পিয়াজ চাষী।

তারা বলেন এ অঞ্চলের কৃষকরা অত্যন্ত গরিব যে কারনে এরা ফসল বপনের সময়ই চড়া সুদে এনজিও থেকে লোন নিয়ে আবাদ শুরু করে। এ বছর ফসলের ফলন ভাল হলেও ন্যায্য মুল্য না পেলে কৃষকদের লোকশান গুনতে হবে। সে ক্ষেত্রে বর্তমান কৃষকবান্ধব সরকারের প্রতি দাবী বিদেশি পিয়াজ আমদানি বন্ধ করে কৃষকের ন্যায্য মূল্য নিশ্চিত করুন।

রাজবাড়ী কৃষি উপ-পরিচালক ফজলুর রহমান বলেন, রাজবাড়ীর মাটি অত্যান্ত উর্বর হওয়ায় এ অঞ্চলে মোট ৭৭ হাজার হেক্টর আবাদি জমির ২৮ হাজার হেক্টর জমিতে পিয়াজের আবাদ হয়। রাজবাড়ীর উৎপাদিত পিয়াজ দিয়েই দেশের মোট চাহিদার ১৩ শতাংশ পুরন করা হয়।

তিনি আরো বলেন – রাজবাড়ীতে তিন ধরনের পিয়াজ উৎপাদন হয়, মড়িকাটা পিয়াজ, হালি পিয়াজ (পিয়াজের বিজ থেকে উৎপাদিত চারা থেকে পিয়াজ উৎপাদন) কদম পিয়াজ, (পিয়াজ থেকে বিজ উৎপাদন) গত বছর রাজবাড়ীতে ২ লক্ষ ৮১ হাজার ৮ শত মেট্রিক টন পিয়াজ উৎপাদিত হয়েছে। আমরা আশা করছি এ বছরও সমপরিমান বা এর চেয়েও বেশি পিয়াজ উৎপাদিত হবে।

Be the first to comment

Leave a Reply

Your email address will not be published.


*